For Advertisement

যুবদল সভাপতি টুকুসহ ২৫ নেতৃবৃন্দের কারাদণ্ড

20 November 2023, 6:17:40

 

পুলিশের কাজে বাধা দেওয়ার ঘটনায় রাজধানীর পল্টন থানার মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল ও যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুসহ ২৫ জনের দুই বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।সোমবার (২০ নভেম্বর) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ এ রায় ঘোষণা করেন।

রায়ে কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেকের পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও একমাস করে কারাভোগের আদেশ দিয়েছেন আদালত। মামলায় দণ্ডপ্রাপ্ত উল্লেখযোগ্য আসামিরা হলেন বিএনপির তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, যুবদলের সভাপতি সুলতাল সালাহ উদ্দিন টুকু, যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নিরব, স্বেচ্ছাসেবক দলের সেক্রেটারি রাজিব আহসান, ছাত্রদলের সাবেক সেক্রেটারি আকরামুল হাসান মিন্টু, হাবিবুর রশিদ হাবিব ও যুবদল দক্ষিণের সভাপতি এনামুল হক এনাম।অপরাধ প্রমাণিত না হওয়ায় যুবদলের সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকারসহ ১২ জনকে খালাস দিয়েছেন আদালত।

এ প্রসঙ্গে অত্র মামলার আইনজীবী যুবদল কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নিহার হোসেন ফারুক বিএনপি বার্তা কে বলেন, “মিথ্যা ও ভিত্তিহীন মামলায় সম্পূর্ণ উদ্দেশ্য প্রণোদিতভাবে, আইনের ব্যত্যয় ঘটিয়ে এই মামলায় যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু সহ অন্যান্যদেরকে দুই বছরের দণ্ডাদেশ প্রদান করা হয়েছে, যা সম্পূর্ণ উদ্দেশ্য প্রণোদিত। আমি মনে করি অত্র মামলার আসামিগণকে আগামী নির্বাচন থেকে সকলকে দূরে রাখার পরিকল্পনা হিসেবে এই মামলার রায় দ্রুত গতিতে প্রদান করা হয়েছে। দ্রুতই এর বিরুদ্ধে আমরা উচ্চতর আদালতে আপিল করব, আমি বিশ্বাস করি গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে খুব শীঘ্রই জনগণের সরকার ও আইনের সুশাসন প্রতিষ্ঠিত হবে।”

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৭ সালের ২৮ অক্টোবর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় হয়ে ফেনী যাওয়ার কথা ছিল। তিনি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গেলে আসামিরা পুলিশের কাজে বাধা দেন। পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন।

এ ঘটনায় পল্টন মডেল থানার এসআই আবুল কালাম আজাদ বাদী হয়ে একটি মামলা করেন। ২০১৯ সালের ৬ আগস্ট বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেলসহ ৪০ জনের নামে চার্জশিট দাখিল করেন। এরপর আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলায় বিভিন্ন সময় পাঁচজন আদালতে সাক্ষ্য দেন।

For Advertisement

Unauthorized use of news, image, information, etc published by Purbakash is punishable by copyright law. Appropriate legal steps will be taken by the management against any person or body that infringes those laws.

Comments: