ADS
হেডলাইন
◈ একদিনে করোনা শনাক্তে ফের রেকর্ড, মৃত্যু ৭২৯৯! ◈ মেয়ে না হওয়ায় ৩ মাসের ছেলেকে বালতির পানিতে চুবিয়ে মারলেন মা! ◈ মনোরঞ্জন হাজংয়ের ওপর দোষ চাপিয়ে বিচারপতির ছেলের জিডি! ◈ আজ মহান বিজয় দিবস- বীর বাঙালির বিজয়ের ৫০ ! ◈ এখনো প্রকাশ হয়নি শহীদ বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা! ◈ সাত র‌্যাব কর্মকর্তার নিষেধাজ্ঞা- মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে ব্যাখ্যা চেয়েছে বাংলাদেশ! ◈ পুনরায় ঢাকার পথে ডা. মুরাদ! ◈ ‘বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান আইনজীবী পরিবার’ সংগঠনের কেন্দ্রীয় কমিটির যাত্রা শুরু! ◈ বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী! ◈ পরিচালক মাহমুদ মাহিনের সেপারেশন- ইউটিউবে ঝড়! ◈ ফৌজদারি মামলা পরিচালনার ক্ষমতা হারালেন বিচারক কামরুন্নাহার! ◈ নিপীড়িত মানুষের মজলুম জননেতা মওলানা ভাসানীর ৪৫তম মৃত্যুবার্ষিকী! ◈ তিস্তা মহাপরিকল্পনা প্রকৃতিবিরোধী প্রকল্প! ◈ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে স্বপ্নভঙ্গ নিউজিল্যান্ডের- চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া! ◈ ফ্যাশন, আধুনিকতা ও ব্যক্তিত্ব প্রকাশে – নারীর প্রধান পছন্দ গহনা! ◈ নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারককে সাময়িক প্রত্যাহার! ◈ খালেদা জিয়াকে হাসপাতালে রেখে চিকিৎসার পরামর্শ! ◈ বিচারকের অনন্য উদ্যোগ- ঠিকানাহীন ১১ শিশু মায়ের কোলে! ◈ সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তাকে প্রকাশ্যে ছুরিকাঘাতে হত্যা! ◈ শরীরচর্চা : বিলাসিতা নয়, প্রয়োজন!
হোম / স্বাস্থ্য / বিস্তারিত

For Advertisement

চোখ দেখেই বুঝে নিন ভয়ংকর ৪ অসুখের লক্ষণ!

১৩ মার্চ ২০২১, ৭:৫৪:৪৪

আমাদের পঞ্চ ইন্দ্রিয়র অন্যতম ইন্দ্রিয় হল চোখ। আপনি কি জানেন, চোখ দেখে আপনার স্বাস্থ্যের খুঁটিনাটিও বলে দেওয়া যেতে পারে! চিকিৎসকেরা এই কারণেই রোগ নির্ণয়ের ক্ষেত্রে রোগীর চোখ পরীক্ষা করেন। আপনিও চোখ দেখে চিনে নিতে পারেন শরীরে বাসা বাঁধা ৪টি রোগের লক্ষণ। জানতে চান কী ভাবে? আসুন জেনে নেয়া যাক:

# আপনার চোখ কি খুব ঘন ঘন শুকিয়ে যাচ্ছে এবং আলোয় তাকাতে কষ্ট হচ্ছে? চোখের পাতা ফেলার সময় আপনি কি কখনও লক্ষ্য করেছেন চোখের শুষ্কতা? যদি এমন কিছু লক্ষ্য করে থাকেন তাহলে এখই সতর্ক হয়ে যান। কারণ এটি হতে পারে অটোইমিউন রোগ ‘Sjogren’। এই রোগে আপনার দেহের শ্বেত রক্ত কণিকা ময়েসচার উৎপাদনের গ্ল্যান্ডকে ক্ষতিগ্রস্ত করে ফেলে। ফলে চোখ বার বার শুকিয়ে যায় বা শুষ্ক হয়ে উঠে। এই সমস্যায় অবহেলা না করে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিৎ।

# ভাল করে লক্ষ্য করে দেখুন তো আপনার চোখ কি রক্ত বর্ণের? অর্থাৎ, চোখের সাদা অংশের শিরাগুলোয় রক্তের লালচে ভাব দেখতে পাচ্ছেন? যদি এমনটা হয়, তাহলে বুঝতে হবে উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে বা বেড়েছে। এটি তারই লক্ষণ। এই ধরণের লক্ষণ দেখা দিলে বুঝে নিন আপনি মারাত্মক উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন যার কারণে স্ট্রোক বা হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। উচ্চ রক্তচাপের সমস্যা কমাতে সোডিয়াম সমৃদ্ধ খাবার কমান এবং পটাশিয়াম সমৃদ্ধ খাবার বেশি করে খান। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

# এই লক্ষণটি সম্পর্কে আমরা প্রায় সকলেই কম-বেশি অবগত। চোখের সাদা অংশ হলদেটে হয়ে যাওয়া ‘জন্ডিস’ রোগের লক্ষণ। জন্ডিস হলে আমাদের লিভার সঠিক ভাবে রক্তের লাল কণিকা উৎপন্ন করতে পারে না। এর ফলে দেহের রক্তে বিলিরুবিনের মাত্রা বেড়ে যায়। যার ফলে চোখ হলদেটে বর্ণ ধারণ করে। এ ক্ষেত্রে অবহেলা করলে জন্ডিস রোগটি মারাত্মক আকার ধারণ করতে পারে। তাই এই সমস্যা অবহেলা না করে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিৎ।

# চোখ মাঝে মাঝে চুলকানো তেমন মারাত্মক কিছু নয়। তবে যদি ঘন ঘন চোখ চুলকায় তাহলে তা অবশ্যই চিন্তার বিষয়। চোখ চুলকানো, শরীরে মারাত্মক অ্যালার্জির প্রকোপের লক্ষণ। শরীর অতিরিক্ত হিস্টামাইন উৎপন্ন করে, যার কারণে অতিরিক্ত চোখ চুলকানোর সমস্যা দেখা দেয়। শুধু চোখ নয় দ্রুত নিরাময় করতে না পারলে ক্রমশ নাক, গলা এবং চামড়াতেও ছড়াতে পারে অতিরিক্ত চুলকোনির সমস্যা।

For Advertisement

পূর্বাকাশ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: