ADS
হেডলাইন
◈ এসকে সিনহাসহ ১১ জনের মামলার রায় কাল! ◈ আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ◈ বেগমগঞ্জে ১৪৪ ধারা ভঙ্গ করে বিক্ষোভ মিছিল, ফেনীতে সংঘর্ষ! ◈ সরকার কোন দুঃখে এসব করতে যাবে: ওবায়দুল কাদের ◈ ব্রিটিশ এমপি হত্যা: ঘটনাস্থল পরিদর্শন করলেন জনসন ◈ দেশ বিক্রি করে তো ক্ষমতায় আসবো না: প্রধানমন্ত্রী ◈ দুর্গাপূজা: ইতিহাস ও শিক্ষা ◈ নির্বাচন কমিশন: সার্চ কমিটি বিশ্বস্ত হতে হবে আগে! ◈ খালেদার সুস্থতা কামনায় দেশব্যাপী দোয়া কর্মসূচি ◈ বিএনপি কখনো সাম্প্রদায়িকতাকে প্রশ্রয় দেয় না: ফখরুল ◈ আমরা নিশ্ছিদ্র নিরাপত্তা দিয়ে যাচ্ছি: ডিএমপি কমিশনার ◈ কুমিল্লার ঘটনায় কাউকে ছাড় দেওয়া হবে না- প্রধানমন্ত্রী শেখ হাসিনা ◈ খালেদা জিয়ার চিকিৎসা দেশে সম্ভব নয়: মির্জা ফখরুল ◈ ডেঙ্গুজ্বর নিয়ে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ২১১, মৃত্যু ২! ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধ ঠেকাতে হাইকোর্টে দুই আবেদন! ◈ বাবরের অবৈধ সম্পদ অর্জন মামলার রায় আজ! ◈ আজ মহাসপ্তমী! ◈ ঋণখেলাপি কমাতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ! ◈ হালের সবচেয়ে সম্ভাবনাময় একজন – ফারজানা রিক্তা! ◈ কাজল কালো চোখটি তোমার!
হোম / স্বাস্থ্য / বিস্তারিত

For Advertisement

ওজন বাড়াতে কলার মিল্ক-শেক

১২ মার্চ ২০২১, ৭:২৫:১২

বেশি মোটা হওয়াটা যেমন সমস্যা ঠিক তেমনি অতিরিক্ত শুকনো হলেও সমস্যায় পরতে হয়। সব থেকে বেশি অভিযোগ থাকে কোনো কাপড়েই ভালো দেখায় না। আপনি যদি অনেক বেশি শুকনো হয়ে থাকেন, চাচ্ছেন ওজন বাড়াতে। তাহলে কলার তৈরি এই মিল্ক-শেকটি নিঃসন্দেহে আপনার জন্য।

কলাতে রয়েছে প্রচুর ক্যালোরি এবং ফাইবার। তাই যদি কেউ নিজের ওজন বাড়াতে চায় তাহলে এই ফলটি খেতেই হবে। হলুদ রঙের এই ফলটিকে নানা ভাবে খাওয়া যায়। তবে যারা ওজন বাড়ানোর জন্য উতলা হয়ে আছেন তারা অবশ্যই চেষ্টা করে দেখতে পারেন কলার মিল্ক-শেক।

একটা মাঝারী আকৃতির কলাতে ক্যালরির পরিমাণ ১০৫ গ্রাম এবং কার্বসের পরিমাণ ২৭ গ্রাম। আরও অনেক পুষ্টিগুণে ভরপুর এই ফল। যেমন ভিটামিন-বি৬, ভিটামিন-সি, অ্যান্টিঅক্সিড্যান্টস, এবং ফাইটোনিউট্রিয়েন্টস।

যদিও এমন কোনো খাবার নেই যা খেলে আপনার ওজন খুব সহজেই বাড়বে অথবা কমবে। কিন্তু নিয়ম মেনে ডায়েট চার্ট মেনে চললে অবশ্যই কাঙ্ক্ষিত ফল পাওয়া সম্ভব। ওজন কমাতে বা বাড়াতে, দুই ক্ষেত্রেই প্রয়োজন সঠিক ডায়েট চার্ট মেনে, নিয়ম মত শারীরিক ব্যায়াম করা। কলার-মিল্ক শেকের কথা যখন বলেছি, বৈজ্ঞানিক ভাবে এটা প্রমাণিত নয় যে ওজন বাড়বেই। তবে নিয়ম মেনে যে কোনো খাবার খেলেই ওজন কমানো বা বাড়ানো যেতে পারে। যেহেতু কলাতে অনেক বেশি পরিমাণে ক্যালোরি রয়েছে তাই ওজন বাড়ানোর জন্য ভূমিকা রাখে। তবে অবশ্যই মাপকাঠি ঠিক রেখে খেতে হবে।

চলুন জেনে নেই কিভাবে বানাতে পারবেন কলার-মিল্ক শেক।

উপকরণ-

২ টা পাকা কলা

১ গ্লাস দুধ

১ চা চামচ মধু

৮ থেকে ১০ টা বাদাম

প্রস্তুতি-

ব্লেন্ডারে সব উপকরণ দিতে হবে। খুব ভালো করে ধীরে ধীরে ব্লেন্ড করতে হবে। খেয়াল রাখতে হবে যেন কোনো দানা দানা না থাকে। ব্লেন্ড হয়ে গেলে গ্লাসে ঢেলে পরিবেশন করতে হবে মজাদার কলার মিল্ক-শেক।

For Advertisement

পূর্বাকাশ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: