ADS
হেডলাইন
◈ বেগমগঞ্জে ১৪৪ ধারা ভঙ্গ করে বিক্ষোভ মিছিল, ফেনীতে সংঘর্ষ! ◈ সরকার কোন দুঃখে এসব করতে যাবে: ওবায়দুল কাদের ◈ ব্রিটিশ এমপি হত্যা: ঘটনাস্থল পরিদর্শন করলেন জনসন ◈ দেশ বিক্রি করে তো ক্ষমতায় আসবো না: প্রধানমন্ত্রী ◈ দুর্গাপূজা: ইতিহাস ও শিক্ষা ◈ নির্বাচন কমিশন: সার্চ কমিটি বিশ্বস্ত হতে হবে আগে! ◈ খালেদার সুস্থতা কামনায় দেশব্যাপী দোয়া কর্মসূচি ◈ বিএনপি কখনো সাম্প্রদায়িকতাকে প্রশ্রয় দেয় না: ফখরুল ◈ আমরা নিশ্ছিদ্র নিরাপত্তা দিয়ে যাচ্ছি: ডিএমপি কমিশনার ◈ কুমিল্লার ঘটনায় কাউকে ছাড় দেওয়া হবে না- প্রধানমন্ত্রী শেখ হাসিনা ◈ খালেদা জিয়ার চিকিৎসা দেশে সম্ভব নয়: মির্জা ফখরুল ◈ ডেঙ্গুজ্বর নিয়ে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ২১১, মৃত্যু ২! ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধ ঠেকাতে হাইকোর্টে দুই আবেদন! ◈ বাবরের অবৈধ সম্পদ অর্জন মামলার রায় আজ! ◈ আজ মহাসপ্তমী! ◈ ঋণখেলাপি কমাতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ! ◈ হালের সবচেয়ে সম্ভাবনাময় একজন – ফারজানা রিক্তা! ◈ কাজল কালো চোখটি তোমার! ◈ সড়ক দুর্ঘটনায় মুহাম্মদ (সা.) -এর ব্যাঙ্গাত্মক চিত্র আঁকা কার্টুনিস্টের মৃত্যু! ◈ শুরু হচ্ছে বিশ্ব মৃদু হাসি প্রতিযোগিতা!
হোম / লাইফস্টাইল / বিস্তারিত

For Advertisement

ছুটির দিনে পাতে থাক শুঁটকি ও টাকি মাছের ভর্তা

১২ মার্চ ২০২১, ৭:০২:৩৯

ভর্তা-ভাত খেতে কে না পছন্দ করে! ভর্তার নাম শুনলেই জিভে জল চলে আসে সবার। গরম ভাতের সঙ্গে শুঁটকি ও টাকি মাছের ভর্তা আপনার ক্ষুধা আরও বাড়িয়ে তুলবে।

শুকনো মরিচ, পেঁয়াজ-রসুন কুচি ও সরিষার তেলের মিশ্রণে তৈরি বিভিন্ন মাছের ভর্তা খেতে এখন আর রেস্টুরেন্ট খুঁজতে হবে না। চাইলে ঘরেই তৈরি করে নিতে পারেন বাহারি মাছের ভর্তা। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

শুঁটকি মাছের ভর্তা

১. শুঁটকি (মাছের আকার অনুযায়ী নিবেন)
২. পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
৩. রসুন বাটা ১ চা-চামচ
৪. আধা চা চামচ জিরার গুঁড়া
৫. শুকনো মরিচ
৬. লবণ স্বাদমতো

পদ্ধতি

প্রথমে শুঁটকি মাছগুলো সামান্য গরম পানি দিয়ে ধুয়ে নিন। চুলায় প্যান বসিয়ে তেল ঢেলে গরম করে নিন। গরম তেলে মশলাগুলো একটু ভেজে নিন।

এরপর শুঁটকি দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে। ভাজা শেষে বেটে নিয়ে ভর্তা বানাতে হবে। এখন আপনার পছন্দ মতো পরিবেশন করুন।

টাকি মাছের ভর্তা

উপকরণ

১. টাকি মাছ ৪টি বড়
২. পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
৩. ২টি কাঁচা মরিচের কুচি
৪. ধনেপাতা কুচি ১ টেবিল চামচ
৫. আদা মিহি কুচি ১ চা-চামচ
৬. রসুন বাটা ১ চা-চামচ
৭. হলুদের গুঁড়া আধা চা-চামচ
৮. মরিচের গুঁড়া আধা চা-চামচ
৯. লবণ স্বাদমতো
১০. তেল ৪ টেবিল চামচ

পদ্ধতি

টাকি মাছ কেটে ও ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। রসুন বাটা, হলুদ-মরিচের গুঁড়া ও লবণ মাখিয়ে রাখতে হবে পাঁচ মিনিট। কড়াইয়ে তেল দিয়ে তাতে টাকি মাছগুলো লাল করে ভাজতে হবে।

ভাজা হলে মাছের কাঁটা বেছে কাঁচা মরিচ, পেঁয়াজ কুচি, ধনেপাতা ও আদা কুচি দিয়ে মেখে পরিবেশন করা যায় মজাদার টাকি মাছের ভর্তা। ছুটির দিনে পরিবারসহ গরম ভাতের সঙ্গে উপভোগ করুন শুঁটকি ও টাকি মাছের ভর্তা।

For Advertisement

পূর্বাকাশ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: