ADS
হেডলাইন
◈ বেগমগঞ্জে ১৪৪ ধারা ভঙ্গ করে বিক্ষোভ মিছিল, ফেনীতে সংঘর্ষ! ◈ সরকার কোন দুঃখে এসব করতে যাবে: ওবায়দুল কাদের ◈ ব্রিটিশ এমপি হত্যা: ঘটনাস্থল পরিদর্শন করলেন জনসন ◈ দেশ বিক্রি করে তো ক্ষমতায় আসবো না: প্রধানমন্ত্রী ◈ দুর্গাপূজা: ইতিহাস ও শিক্ষা ◈ নির্বাচন কমিশন: সার্চ কমিটি বিশ্বস্ত হতে হবে আগে! ◈ খালেদার সুস্থতা কামনায় দেশব্যাপী দোয়া কর্মসূচি ◈ বিএনপি কখনো সাম্প্রদায়িকতাকে প্রশ্রয় দেয় না: ফখরুল ◈ আমরা নিশ্ছিদ্র নিরাপত্তা দিয়ে যাচ্ছি: ডিএমপি কমিশনার ◈ কুমিল্লার ঘটনায় কাউকে ছাড় দেওয়া হবে না- প্রধানমন্ত্রী শেখ হাসিনা ◈ খালেদা জিয়ার চিকিৎসা দেশে সম্ভব নয়: মির্জা ফখরুল ◈ ডেঙ্গুজ্বর নিয়ে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ২১১, মৃত্যু ২! ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধ ঠেকাতে হাইকোর্টে দুই আবেদন! ◈ বাবরের অবৈধ সম্পদ অর্জন মামলার রায় আজ! ◈ আজ মহাসপ্তমী! ◈ ঋণখেলাপি কমাতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ! ◈ হালের সবচেয়ে সম্ভাবনাময় একজন – ফারজানা রিক্তা! ◈ কাজল কালো চোখটি তোমার! ◈ সড়ক দুর্ঘটনায় মুহাম্মদ (সা.) -এর ব্যাঙ্গাত্মক চিত্র আঁকা কার্টুনিস্টের মৃত্যু! ◈ শুরু হচ্ছে বিশ্ব মৃদু হাসি প্রতিযোগিতা!

For Advertisement

দ্রুত দাঁতের দাগ দূর করার ঘরোয়া টিপস

১৫ আগস্ট ২০২০, ৯:৩৪:৫৯

আপনার সৌন্দর্যের মূল উপাদান হচ্ছে দাঁত। আর সুন্দর দাঁতের হাসি মানে আপনার সৌন্দর্যের মাত্রা আরো কয়েকগুণ বেড়ে যাওয়া। তাই সাদা ঝকঝকে দাঁত মানে সুন্দর হাসি।

আপনার এবং দাঁতের এই সৌন্দর্য ধরে রাখতে প্রয়োজন সঠিক সময়ে সঠিকভাবে দাঁতের যত্ন নেয়া। আমাদের কিছু বদ অভ্যাসের কারণে সুন্দর দাঁত পরিণত হয় অসুন্দর ও নোংরা। আমাদের দাঁতে অনেক সময় নানা কারণেই দাগ হতে পারে। নিয়মিত যত্নের অভাবে দাঁতে বিভিন্নরকম দাগ হয়। দাঁত ভালো রাখতে মেনে চলতে হবে কিছু ঘরোয়া টিপস।

অনেক কারণে দাঁতে হতে পারে হালকা লালচে, কালচে ও হলদে ভাব। মাড়ি থেকে রক্ত পড়া থেকে শুরু করে দাঁত কালচে হয়ে যাওয়া ইত্যাদি সমস্যায় ভুগতে হয়। দাঁতে হলুদ বা কালো দাগ হয়ে যাওয়ার সমস্যায় ভুগলে তা দূর করার চেষ্টা করতে হবে।

দাগ দূর করতে জেনে নিন ঘরোয়া কিছু উপায়-

লবণ: দাঁত পরিষ্কারের জন্য লবণ বেশ পরিচিত একটি উপাদান। লেবুর খোসায় এক চিমটি লবণ দিয়ে তা দাঁতে ঘষুন। এতে দাঁতের দাগ দূর হয়ে যাবে। লেবুতে ভিটামিন ‘সি’ রয়েছে এবং লবণ ময়লা পরিষ্কার করে।

বেকিং সোডা: দাঁতের দাগ দূর করতে বেকিং সোডা বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে। এক চা চামচ বেকিং সোডার সঙ্গে একটি পাতিলেবুর অর্ধেকটার রস মেশান। কিছুক্ষণ পরেই দেখবেন মিশ্রণটির আকার ঘন তরলের মতো হয়েছে। এবার এই তরল আঙুলে করে তুলে দাঁতের উপরে শুধু লাগিয়ে দিন, ঘষার প্রয়োজন নেই। তিন মিনিট পরে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন, দাঁতের দাগ দূর হয়ে যাবে।

হলুদ: হলুদের সঙ্গে সরিষার তেল এবং লবণ মিশিয়ে তা ব্রাশের মতো দাঁতে ঘষলে দাঁত পরিষ্কার হয়। দাঁতের দাগ দূর করার জন্য এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।

লবণ ও সরিষার তেল: লবণের মধ্যে ২-৩ ফোঁটা সরিষার তেল মিশিয়েও দাঁত পরিষ্কার করতে পারেন, এতে আপনার দাঁত ঝকঝকে সাদা হবে।

গাজর: দাঁতের দাগ দূর করতে সাহায্য করে গাজর। গাজরে থাকা ফাইবার দাঁত পুরোপুরি পরিষ্কার করে দেয়। এটি দাঁতের কোণার ময়লা দ্রুত দূর করতে সহায়তা করে। দাঁত পরিষ্কার রাখতে নিয়মিত গাজর খাওয়ার অভ্যাস করুন।

পোড়া কাঠকয়লা: আগে অনেকেই দাঁত পরিষ্কারের কাজে পোড়া কাঠকয়লা ব্যবহার করতেন। আপনিও এই পদ্ধতি কাজে লাগাতে পারেন। পোড়া কাঠকয়লা বা ঘুঁটের ছাই নিয়ে ভালো করে হাতে পিষে নিজের আঙুলের সাহায্যে দাঁতে ঘষুন। দাঁত পরিষ্কার হবে।

দাঁতকে সুন্দর ও সাদা ঝকঝকে করে তুলতে যত্নের প্রয়োজন। আপনার সৌন্দর্য বৃদ্ধিতে ঝকঝকে সাদা দাঁতের বিকল্প নাই।

For Advertisement

পূর্বাকাশ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: