ADS
হেডলাইন
◈ এসকে সিনহাসহ ১১ জনের মামলার রায় কাল! ◈ আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ◈ বেগমগঞ্জে ১৪৪ ধারা ভঙ্গ করে বিক্ষোভ মিছিল, ফেনীতে সংঘর্ষ! ◈ সরকার কোন দুঃখে এসব করতে যাবে: ওবায়দুল কাদের ◈ ব্রিটিশ এমপি হত্যা: ঘটনাস্থল পরিদর্শন করলেন জনসন ◈ দেশ বিক্রি করে তো ক্ষমতায় আসবো না: প্রধানমন্ত্রী ◈ দুর্গাপূজা: ইতিহাস ও শিক্ষা ◈ নির্বাচন কমিশন: সার্চ কমিটি বিশ্বস্ত হতে হবে আগে! ◈ খালেদার সুস্থতা কামনায় দেশব্যাপী দোয়া কর্মসূচি ◈ বিএনপি কখনো সাম্প্রদায়িকতাকে প্রশ্রয় দেয় না: ফখরুল ◈ আমরা নিশ্ছিদ্র নিরাপত্তা দিয়ে যাচ্ছি: ডিএমপি কমিশনার ◈ কুমিল্লার ঘটনায় কাউকে ছাড় দেওয়া হবে না- প্রধানমন্ত্রী শেখ হাসিনা ◈ খালেদা জিয়ার চিকিৎসা দেশে সম্ভব নয়: মির্জা ফখরুল ◈ ডেঙ্গুজ্বর নিয়ে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ২১১, মৃত্যু ২! ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধ ঠেকাতে হাইকোর্টে দুই আবেদন! ◈ বাবরের অবৈধ সম্পদ অর্জন মামলার রায় আজ! ◈ আজ মহাসপ্তমী! ◈ ঋণখেলাপি কমাতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ! ◈ হালের সবচেয়ে সম্ভাবনাময় একজন – ফারজানা রিক্তা! ◈ কাজল কালো চোখটি তোমার!
হোম / লাইফস্টাইল / বিস্তারিত

For Advertisement

গুতে মাছের বেগুন ঝাল

৭ মার্চ ২০২১, ৫:৩৩:৩৬

বর্ষার দিনে গ্রাম বাংলার খালবিল নদীনালায় অনেক ধরণের ছোট মাছ পাওয়া ‌যায় এই সব মাছের স্বাদ ‌যেমন তেমনই পুষ্টিকর। এমনই এক মাছ গুতে।শুধুমাত্র কৃষ্ণের অষ্টোত্তর শতনাম ছিল তাই নয়। গুতে মাছেরও অজস্র নাম। পুঁইয়া মাছ, গুতেল মাছ, গুতুম মাছ, গুতেন মাছ, গোতেন মাছ কোথাও বা টুরি মাছ কোথাও বা গুতে মাছ। যে নামেই ডাকা হোক না কেন স্বাদে ও পুষ্টিতে এই মাছের অনেক গুণ। রান্নাঘরে খুব সহজেই বানিয়ে নেওয়া যায় গুতে মাছের বেগুন ঝাল। উপকরণ বলতে ৫০০ গ্রাম গুতে মাছ, আদা বাটা, পেঁয়াজ কুচি, তিন-চারটে কাঁচালঙ্কা, লম্বা করে কাটা বেগুন, টমেটো কাটা পরিমাণমতো। সেইসঙ্গে সরষের তেল, লবণ, হলুদ গুঁড়ো, জিরেগুঁড়ো, ধনে গুঁড়ো আন্দাজমতো। তৈরি করার পদ্ধতি: প্রথমে গুতে মাছগুলো বেছে হলুদ মাখিয়ে একটা পাত্রে রাখতে হবে কিছুক্ষণ। তেল গরম করে মাছ গুলি ভাজতে হবে। বেগুন গুলো ভাজতে হবে। পুনরায় কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি, আদা, কাঁচা লঙ্কা, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো এবং টমেটো ভালো করে কষতে হবে। কষা হয়ে গেলে বেগুন ভাজা গুলো কড়াইয়ে দিয়ে দিতে হবে। সেই সঙ্গে ভাজা গুতে মাছ গুলো দিতে হবে। পরিমাণমতো নুন দিয়ে অল্প অল্প জল দিয়ে ফোটাতে হবে। খুব বেশি নাড়াচাড়া করা যাবে না। মাছগুলি যাতে ভেঙে না যায়। জল মরলে কড়াই থেকে নামিয়ে নিতে হবে। তাহলেই বানানো যাবে গুতে মাছের বেগুন ঝাল। খাবার টেবিলে পরিবেশন করলে স্বাদ ও পুষ্টিগুণ দুটোই মিলবে। তাহলে আর দেরি কেন?

For Advertisement

পূর্বাকাশ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: